দৃষ্টি আকর্ষন
সব সময় সর্বশেষ সংবাদ জানতে দৈনিক দেশপ্রেম নিজে পড়ুন এবং অন্যকে পড়তে উৎসাহিত করুন ........... আপনার এলাকার যে কোন সংবাদ আমাদের ছবিসহ জানান-আমরা সেটি প্রকাশ করবো দৈনিক দেশপ্রেম পত্রিকায়, নিউজ পাঠান dailydeshprem@gmail.com এই ইমেইলে ............ আপনার পণ্যের খবর সকলের কাছে দ্রুত পৌছাতে দৈনিক দেশপ্রেম পত্রিকায় বিজ্ঞাপন দিন ..........
যুক্তরাষ্ট্রে আজ শুক্রবার ঈদ উল আযহা পালিত হচ্ছে

যুক্তরাষ্ট্রে আজ শুক্রবার ঈদ উল আযহা পালিত হচ্ছে

ইন্টারন্যাশনাল ডেস্ক, ৩১ জুলাই ২০২০ইং (দেশপ্রেম রিপোর্ট): যুক্তরাষ্ট্রে আজ শুক্রবার পালিত হচ্ছে পবিত্র ঈদ উল আযহা। ঈদ উল ফিতরের তুলনায় এই ঈদকে ঘিরে এখানকার মুসলিম জনগোষ্ঠীর মধ্যে উৎসবের আমেজ তৈরি হয়েছে। বিশেষত; নিউ ইয়র্কসহ দেশটির উত্তর-পূর্বাঞ্চলীয় স্টেটগুলোতে এরইমধ্যে করোনাভাইরাসের প্রকোপ অনেকটা নিয়ন্ত্রণে থাকায় ঈদ উল আযহা বা কুরবানির ঈদকে ঘিরে উৎসবটা চোখে পড়ছে।

গতকাল বৃহস্পতিবার পর্যন্তও পশু কুরবানির জন্য স্লটার হাউজগুলোতে (পশু জবাইয়ের জন্য সরকার অনুমোদিত নির্ধারিত কেন্দ্র) উৎসাহী মানুষদের ভিড় লক্ষ্য করা গেছে। এছাড়া ঈদের জামাত অনুষ্ঠানের জন্যও মসজিদ ও ইসলামিক সেন্টারগুলোতে প্রয়োজনীয় প্রস্তুতি নিতে দেখা গেছে।

করোনা ভাইরাস মহামারির কারণে এ বছর পবিত্র ঈদ উল ফিতরের সময় এখনকার মুসলমান জনগোষ্ঠীর মধ্যে উৎসবের তেমন কোনো আবহ ছিল না। প্রথমবারের মতো এদেশের অধিকাংশ মুসলমান ঈদের নামাজ আদায় করেছিলেন নিজেদের ঘরে ঘরে, পরিবারের সদস্যদের সঙ্গে নিয়ে। মসজিদগুলোতে খুবই নিয়ন্ত্রিতভাবে ঈদের জামাতের অনুমতি দেয়া হয়েছিল।

কিন্তু এখন পরিস্থিতির অনেকটাই উন্নতি হয়েছে। টানা গত কয়েক সপ্তাহ ধরে নিউ ইয়র্ক, নিউজার্সি, কানেক্টিকাট, পেনসিলভেনিয়া, ভার্জিনিয়া, মেরিল্যান্ড, রোড আইল্যান্ড, মেইন, ভারমন্ট, ম্যাসাচুসেটস ইত্যাদি স্টেটে করোনা’র প্রকোপ অনেকটা নিয়ন্ত্রণে। নতুন রোগী শনাক্ত হওয়া এবং হাসপাতালে ভর্তির হারও আগের তুলনায় খুবই অল্প। এমন পরিস্থিতিতে আজকের ঈদ উল আযহাকে ঘিরে বেশ উৎসবের পরিবেশ সৃষ্টি হয়েছে।

নিউ ইয়র্কের বাংলাদেশি অধ্যুষিত এলাকাগুলোতে গত কয়েকদিন ধরেই ঈদের আমেজ লক্ষ্য করা গেছে। এখানকার মসজিদ ও ইসলামিক সেন্টারগুলোতে সামাজিক দূরত্ব মেনে ঈদের জামাত অনুষ্ঠানের প্রস্তুতি নেয়া হয়েছে। এছাড়া বেশ কয়েকটি স্থানে প্রতিবারের মতো খোলা জায়গায়ও ঈদের জামাত অনুষ্ঠিত হবে। এরমধ্যে বাংলাদেশিদের সবচেয়ে বড় বানিজ্যিক কেন্দ্র জ্যাকসন হাইটস এলাকায়ও খোলা জায়গায় একটি বড় জামাত অনুষ্ঠানের প্রস্তুতি নেয়া হয়েছে।

অন্যদিকে পশু কুরবানির অর্ডার নিতে বিভিন্ন স্লটার হাউজগুলো গত কয়েকদিন ধরে ছিল দারুন ব্যস্ত। গতকাল বৃহস্পতিবার ছিল উপচে পড়া ভিড়। আজ ঈদের নামাজ শেষে প্রতিটি স্লটার হাউজে সিরিয়াল অনুযায়ী পশু কুরবানি শুরু হবে। কঠোর আইনের কারণে এদেশে নির্ধারিত স্লটার হাউজ ছাড়া যত্রতত্র পশু কুরবানি বা জবাই করার সুযোগ নেই।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© Copyright 2012 Daily Deshprem Design & Developed By Mahmud IT